Main Menu

Obstruction

অধিদপ্তরের সমস্যাবলীঃ

সামরিক ভূমি ও সেনানিবাস অধিদপ্তর বিভিন্ন সমস্যায় জর্জরিত। প্রতিষ্ঠানটি সমস্যা সংকুল থাকায় এর কার্যক্রম যথাযথভাবে পরিচালনা করা দূরুহ হয়ে পড়েছে। সমস্যাগুলোর মধ্যে অন্যতম হলোঃ-

ক) জনবলঃ
১৯৭০ সালে প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠিত হয়েছে। স্বাধীনতা পরবর্তীকালে অনেক প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত হয়ে বর্তমানে কলেবরে ও অবকাঠামোগতভাবে অনেকগুণ বৃদ্ধি পেয়েছে। কিন্তু সময়ের বিবর্তনে অত্র প্রতিষ্ঠানের কাজের পরিধি অনেকগুণ বৃদ্ধি পেলেও জনবল ও আনুষাঙ্গিক সুবিধাদি একটুও বৃদ্ধি পায় নি। এনাম কমিটির সুপারিশ মোতাবেক অধিদপ্তর ও ০৩টি এমইও অফিসের মোট জনবল ১২৩ জন। একদিকে কাজ বৃদ্ধি অন্যদিকে জনবল সংকট। এ পরিস্থিতিতে সুষ্ঠুভাবে কাজ সম্পন্ন করার জন্য অধিদপ্তরকে অনেকক্ষেত্রে নাজুক অবস্থায় পড়তে হয়। সুতরাং, জারুরী ভিত্তিতে জনবল বৃদ্ধি করে অধিদপ্তরকে ঢেলে সাজানো একান্ত প্রয়োজন।

খ) লজিষ্টিকঃ
অত্র অধিদপ্তরের কর্ম এলাকা সমগ্র বাংলাদেশ। ১৫টি ক্যান্টনমেন্ট বোর্ড ও ০৩টি এমইও অফিসের আওতাধীন। যে প্রতিষ্ঠানের কর্মপরিধি এত ব্যাপক কিন্তু এর লজিষ্টিক সাপোর্ট অত্যন্ত কম। প্রতিষ্ঠানের পরিচালক একজন যুগ্ম-সচিব এবং উপ-সচিব ও সিনিয়র সহকারী সচিব পর্যায়ের একাধিক কর্মকর্তা থাকা সত্বেও প্রতিষ্ঠানের ০১টি মাত্র গাড়ি। এনাম কমিটির সুপারিশ অনুযায়ী ০১টি ফটোকপিয়ার ও (৬+৪+২+২) সর্বশেষ ১৪টি টাইপ মেশিন। এখনো পর্যন্ত টাইপ মেশিনের পরিবর্তে কম্পিউটার অন্তর্ভুক্ত করা যায় নি।

গ) বাজেটঃ
অত্র অধিদপ্তর সম্পূর্ণভাবে এবং ক্যান্টনমেন্ট বোর্ড সমূহ অনেকাংশে সরকারী অনুদানের উপর নির্ভরশীল। অনেক বোর্ড রয়েছে যাদের স্থানীয় আয়ের উৎস কম হওয়ায় তাদের নিজস্ব আয় অনেক কম। সুতরাং এ প্রতিষ্ঠানসমূহে বাজেট বৃদ্ধি করা জরুরী। বিশেষভাবে উলেস্নখ্য যে, এ প্রতিষ্ঠানের উন্নয়ন বাজেটে কোন বরাদ্দ প্রদান করা হয় না।